গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়
গাইবান্ধা।
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen’s Charter)
১. ভিশন ও মিশন
ভিশন:মৎস্যজাত উৎস হতে প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, দারিদ্র বিমোচন ও রপ্তানি আয় বৃদ্ধি।
মিশন:মৎস ও চিংড়িসহ অন্যান্য জলজ সম্পদের স্থায়িত্বশীল উৎপাদন বৃদ্ধি করে দেশের পুষ্টি চাহিদা পূরণ ও রপ্তানি আয় বৃদ্ধি এবং অভীষ্ঠ জনগোষঠীর অংশগ্রহণে উন্মুক্ত জলাশয়ের সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে এক্ষেত্র হতে প্রাপ্ত সুফলের মাধ্যমে দরিদ্র মৎসজীবী ও মৎসচাষী তথা বাংলাদেশের আর্থ সামাজিক ক্ষেত্রে কাংক্ষিত উন্নয়ন সাধন।
২. প্রতিশ্রুত সেবাসমূহ
২.১) নাগরিক সেবা
ক্রমিক |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১ |
উন্নত পদ্ধতিতে মাছ ও চিংড়ি চাষ এবং অন্যান্য জলজ সম্পদ ব্যবস্থাপনা বিষয়ক লাগসই প্রযুক্তি সম্পর্কিত পরামর্শ প্রদান |
· ব্যক্তি যোগাযোগ · মোবাইল ও · ইন্টারনেট। |
জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর |
নেই |
তাৎক্ষণিক |
পদবি: সিনিয়র সহকারী পরিচালক ফোন: +৮৮-০৫৪১-৫১৬৪৩ ইমেইল:dfogaibandha@fisheries.gov.bd ঠিকানায় তথ্য অধিকার আইনের অধীন লিংকে দেয়া আছে) |
২ |
মৎস্যচাষ বিষয়ক পুস্তক, পুস্তিকা, খামার পরিচালনার জন্য প্রশিক্ষণ সামগ্রী, ম্যানুয়েল, বার্ষিক প্রতিবেদন ইত্যাদি বিতরণ; |
· ব্যক্তি যোগাযোগ · মোবাইল ও · ইন্টারনেট। |
জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর |
নেই |
তাৎক্ষণিক |
|
৩ |
মৎস্যখাদ্য আইন’ ২০১০ ও মৎস্য খাদ্য বিধিমালা’ ২০১১ বাস্তবায়ন |
· ব্যক্তি যোগাযোগ · মোবাইল ও · ইন্টারনেট। |
জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর |
বিধি মোতাবেক |
১ মাস |
|
৪ |
মৎস্য হ্যাচারি আইন’ ২০১০ ও মৎস্য হ্যাচারি বিধিমালা’ ২০১১ বাস্তবায়ন |
· ব্যক্তি যোগাযোগ · মোবাইল ও · ইন্টারনেট। |
জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর |
বিধি মোতাবেক |
১ মাস |
২.২) দাপ্তরিক সেবা
ক্রমিক |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১ |
বিভিন্ন দপ্তরে মৎস্য বিষয়ক তথ্যাদি বিনিময় |
· পত্র ও · ইন্টারনেট। |
জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর |
নেই |
নির্ধারিত সময় |
পদবি: সিনিয়র সহকারী পরিচালক ফোন: +৮৮-০৫৪১-৫১৬৪৩ ইমেইল: dfogaibandha@fisheries.gov.bdঅধিকার আইনের অধীন লিংকে দেয়া আছে) |
২ |
পুরষ্কার প্রদানে মনোনয়ন দান ও কমিটির সভায় যোগদান |
· পত্র ও · ইন্টারনেট। |
|
নেই |
নির্ধারিত সময় |
|
৩ |
মোবাইল কোর্ট বাস্তবায়ন |
· পত্র ও · ইন্টারনেট। |
|
নেই |
নির্ধারিত সময় |
|
৪ |
প্রশিক্ষণ |
· ব্যক্তি যোগাযোগ · মোবাইল ও · ইন্টারনেট। |
আবেদন পত্র |
নেই |
নির্ধারিত সময় |
|
৫ |
ঋণ প্রাপ্তিতে সহায়তা |
· ব্যক্তি যোগাযোগ · মোবাইল ও |
আবেদন পত্র |
নেই |
ঋণ প্রদানকারী সংস্থার বিধি মোতাবেক |
২.৩) অভ্যন্তরীন সেবা
ক্রমিক |
সেবার নাম |
সেবা প্রদান পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্থান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (নাম, পদবি, ফোন ও ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১ |
জাতীয় মৎস্য সপ্তাহ উদ্যাপন |
· নীতিমালা বিতরণ · অনুষ্ঠানসূচী প্রেরণ · বিভিন্ন কমিটি গঠন, · সম্প্রসারণ সামগ্রী বিতরণ |
জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর |
নেই |
সরকার কর্তৃক ঘোষিত নির্ধারিত সময়সীমার মধ্যে |
পদবি: সিনিয়র সহকারী পরিচালক ফোন: +৮৮-০৫৪১-৫১৬৪৩ ইমেইল: dfogaibandha@fisheries.gov.bdঠিকানায় তথ্য অধিকার আইনের অধীন লিংকে দেয়া আছে) |
২ |
সরকারী মৎস্যবীজ উৎপাদন খামারের কর্মপরিকল্পনা প্রদান বিভিন্ন প্রজাতির গুণগত মানসম্পন্ন পোনা ও ব্রুড মাছ উৎপাদন ও সরবরাহ। |
· ব্যক্তি যোগাযোগ · মোবাইল ও · ইন্টারনেট। |
মৎস্য অধিদপ্তর/জেল মৎস্য কর্মকর্তার দপ্তর/মৎস্য বীজ উৎপাদন খামার |
নেই |
জুলাই হতে জুন |
|
৩ |
ছুটির প্রস্তাব, ক্ষেত্র বিশেষ অনুমোদন, জিপিএফ, বরাদ্দ প্রদান ইত্যাদি। |
· আবেদন সাপেক্ষে |
জেলা মৎস্য কর্মকর্তার দপ্তর/ইন্টারনেট |
নেই |
বিধি মোতাবেক |
২.৪) আওতাধীন অধিদপ্তর/দপ্তর/সংস্থা কর্তৃক প্রদত্ত সেবা
দপ্তরের কার্যাবলী
v জেলার বিদ্যমান জলাশয়ের সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষ্যে কারিগরি পরামর্শ প্রদান করা;
v ব্যক্তি বা প্রতিষ্ঠানকে মৎস্য বিষয়ক প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়নে সহায়তা প্রদান করা;
v জেলার মৎস্য বিষয়ক সার্বিক তথ্যাদি সংগ্রহ, সংরক্ষণ ও সরবরাহ করা;
v উপজেলা মৎস্য দপ্তর প্রণীত মৎস্য বিষয়ক উন্নয়ন প্রকল্পের কারিগরি সম্ভাব্যতা যাচাইপূর্বক বাস্তবায়নে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা;
v মৎস্যখাদ্য আইন’ ২০১০ ও মৎস্য খাদ্য বিধিমালা’ ২০১১ এর আওতায় মৎস্যখাদ্য উৎপাদনকারী/আমদানী কারক/বিপননকারী প্রতিষ্ঠানসমূহকে লাইসেন্স প্রদান ও নবায়ন, পরিদর্শন এবং মৎস্যখাদ্য নমুনা সংগ্রহ ও তা পরীক্ষাসহ আইন অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা।
v মৎস্য হ্যাচারী আইন’ ২০১০ ও মৎস্য হ্যাচারী বিধিমালা’ ২০১১ এর মৎস্য হ্যাচারী সমূহের নিবন্ধন প্রদান ও নবাযন নিশ্চিত করা এবং আইন প্রতিপালনে ব্যর্থ প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ।
v মাছ ও চিংড়িতে ফরমালিনসহ নিষিদ্ধ ঘোষিত অপদ্রব্য ব্যবহাররোধ এবং নিরাপদ মৎস্যখাদ্য সরবরাহে সহযোগিতা প্রদান।
v অধিক উৎপাদন নিশ্চিত করার লক্ষ্যে সরকারি মৎস্যবীজ উৎপাদন খামারের কর্মপরিকল্পনা প্রণয়ন সহ বিভিন্ন প্রজাতির গুণগতমান সম্পন্ন পোনা ও ব্রুড মাছ উৎপাদন ও সরবরাহ।
v মৎস্য উৎপাদন বৃদ্ধিতে ব্যাপক গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে জাতীয় মৎস্য সপ্তাহ পালন, মৎস পুরষ্কার প্রদান, অন্যান্য বিভাগের পুরষ্কার প্রদান ও মনোনয়নে সহায়তা প্রদান এবং বিভিন্ন মেলা ও দিবসে অংশগ্রহণ।
v উপজেলা পর্যায়ে বাস্তবায়িত মৎস্য বিষয়ক সকল কর্মকান্ড তদারকি, পর্যালোচনা ও এতদবিষয়ে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা;
v মৎস্য মাননিয়ন্ত্রণ ব্যবস্থা কার্যকর করার লক্ষ্যে মাছ ও চিংড়ি চাষে অননুমোদিত দ্রব্যের ব্যবহার বন্ধে চাষিদের উদ্বুদ্ধকরণ এবং সংক্রমণের উৎস সনাক্তকরণ, জিএপি, হ্যাসাপ, মাছ ও চিংড়ির আরেণোত্তর পরিচর্যা, মৎস্য বাজারজাত করণ স্থাপনার হাইজিন-সেনিটেশন নিশ্চিতকরণ ও এনআরসিপি কার্যক্রম বাস্তবায়নে তদারকি করা।
v জেলা মৎস্য বিষয়ক ও প্রাতিষ্ঠানিক সমস্যা চিহ্নিত করা এবং সমাধানকল্পে ব্যবস্থা গ্রহণ করা;
v অধিদপ্তরীয় বিভিন্ন উন্নয়ন প্রকল্পের প্রকল্প দলিলে বর্ণিত দায়িত্ব পালন করা।
v প্রাকৃতিক দুর্যোগকালীন সময় সার্বক্ষণিক মনিটরিং রুম খুলে মাঠ পর্যায় থেকে ক্ষয়ক্ষতির তথ্য সংগ্রহ করা ও তা একিভূত করে মন্ত্রণালয়ে প্রেরণের ব্যবস্থা করা;
৩) আপনার কাছে আমাদের প্রত্যাশা
ক্রমিক |
প্রতিশ্রুত/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয় |
১ |
স্বয়ং সম্পূর্ণ আবেদন জমা প্রদান |
২ |
মৎস্যচাষের পরামর্শ প্রদানকালে পুকুরের আয়তন, গভীরতা ইত্যাদি সম্পর্কে সঠিক তথ্য প্রদান |
৩ |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা |
৪ |
যথাযথ প্রক্রিয়ায় প্রয়োজনীয় ফিস পরিশোধ করা |
৪) অভিযোগ প্রতিকার ব্যবস্থাপনা (GRS)
সেবা প্রাপ্তিতে অসন্তুুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তার কাছ থেকে সমাধান পাওয়া না গেলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্য অবহিত করুন।
ক্রমিক |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
১ |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে না পারলে |
বিভাগীয় উপপরিচালক |
সংশ্লিষ্ট বিভাগীয় উপপরিচালক ওয়েব:www.fisheries.gov.bd |
তিন মাস |
২ |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
পরিচালক (রি) মৎস্য অধিদপ্তর |
নাম ও পদবি: মো: ইসরাইল গোলজার ফোন: ৯৫৭১৮১২ ইমেইল:director_r@ fisheries.gov.bd ওয়েব:www.fisheries.gov.bd |
এক মাস |
৩ |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে |
মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ ব্যবস্থাপনা সেল |
অভিযোগ গ্রহণ কেন্দ্র ৫ নং গেইট, বাংলাদেশ সচিবালয়, ঢাকা ওয়েব:www.grs.gov.bd |
তিন মাস |
Planning and Implementation: Cabinet Division, A2I, BCC, DoICT and BASIS